ভাইস চেয়ারম্যান পদে ভোটের মাঠে এগিয়ে তালা প্রতীকের রাসেল!

নিজস্ব প্রতিবেদক :

রাত পোহালেই উখিয়া উপজেলা পরিষদ নির্বাচন। গেল কয়েকদিন প্রচন্ড তাপদাহ ও বৃষ্টি উপেক্ষা করে প্রার্থী ও কর্মী-সমর্থকরা প্রচন্ড ব্যস্ত প্রচার প্রচারণায়। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নানা উন্নয়নের প্রতিশ্রুতি আর সাবেকদের ভুল-ত্রুটি শুধরে নতুন আঙ্গিকে উখিয়া উপজেলাকে ঢেলে সাজানোর আশ্বাসে চলছে এই প্রচারণা।

উখিয়া উপজেলার ভাইস চেয়ারম্যান পদে এই প্রচারণায় ভোটারদের আস্থার জায়গাটি প্রায় পুরোটাই দখলে নিয়েছেন তালা প্রতীকের প্রার্থী সাংবাদিক নেতা রাসেল চৌধুরী।

তারুণ্য দীপ্ত এই প্রার্থীর হয়ে কাজ করছে উখিয়া উপজেলার কয়েক হাজার নারী-পুরুষ কর্মীরা। তাদের ভাষায় যোগ্যতার দিক দিয়ে সাংবাদিক রাসেল চৌধুরীর সামনে নেই তার কোন প্রতিদ্বন্দ্বি। সুষ্ঠু-সুন্দর ভোটে রাসেলের সামনে কেউ ঠিকবেনা বলেও আশাবাদী তারা।

একই ধরনের কথা বলেছেন উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের সাধারন ভোটাররা। তাদের মতে উখিউয়া উপজেলা ভাইস-চেয়ারম্যান পদটি বেশ গুরুত্বপূর্ণ একটি পদ। এখানে তারা এমন প্রতিনিধিত্ব বেছে নেবেন যার থাকবে জনগনের জন্য দিন-রাত এক করে কাজ করার মানসিকতা, থাকবে কাজ করার মত সব দিক দিয়ে মানানসই অবস্থান। সেই দিক বিবেচনায় যোগ্য প্রার্থী হিসেবে রাসেলের ধারে কাছেও নেই অন্য কোন প্রার্থী।

অন্যদিকে ভোটারদের এমন আস্থাকেই নিজের বড় শক্তি বলে দাবি করেছে তালা প্রতীকের প্রার্থী সাংবাদিক নেতা রাসেল চৌধুরী। জনগনের হয়ে কাজ করবেন যেকোন অবস্থানে থেকে এমনটাই প্রত্যাশা তার।

বিস্তারিত আলাপে রাসেল চৌধুরী বলেন, বিগত সময়ের ভাইস-চেয়ারম্যানদের কাছ থেকে উখিয়া উপজেলার জনগন তেমন কিছুই পায়নি। উপজেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের জনগণ তো দূরের কথা যারা উপজেলার সুবিধাজনক স্থানে ছিল তারাও বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। এছাড়া একজন ভাইস-চেয়ারম্যানের কাছ থেকে ভোটারদের যে প্রত্যাশা ছিল তার ছিটেফোঁটাও পূরণ হয়নি বিগত সময়ে। তাই জনগনের হয়ে কাজ করার প্রত্যয় নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন। জয় পরাজয় যাই হোক না কেন, জনগেনের পাশে থাকতে চান সব পরিস্থিতিতে। নির্বাচিত হলে উপজেলার বয়োজ্যেষ্ঠদের পরামর্শ নিয়ে কাজ করতে চান। সরকার থেকে প্রাপ্ত সকল সুবিধা পৌঁছে দিতে চান সাধারন ভোটারদের দোরগোড়ায়।

শেষ সময়ে বেশ জমজমাটভাবেই প্রচার প্রচারণা চলছে জানিয়ে রাসেল বলেন, কোন ধরনের ঝামেলা নেই প্রচার প্রচারনায়। ভোটাররা তার প্রতি আস্থা রাখছে। তাই সুন্দর পরিবেশে ভোটের মাধ্যমে বিপুল ভোটে জয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। ভাইস-চেয়ারম্যান পদে রাসেল চৌধুরী প্রতিদ্বন্দ্বি হিসেবে রয়েছেন, টিউবওয়েল প্রতীক নিয়ে বর্তমান ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, মাইক প্রতিক নিয়ে কামাল উদ্দিন মিন্টু, চশমা প্রতিক নিয়ে সাংবাদিক ও বীমা কর্মকর্তা গফুর মিয়া চৌধুরী, বই প্রতিক নিয়ে গফুর উল্লাহ।

এ ছাড়াও উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে শেষ লড়াইয়ে দুই জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন প্রার্থী। তারাও যার যার মতো ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে তাদেরকে কাছে টানার চেষ্টা করছেন।

উখিয়া উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং কর্মকর্তা মুহাম্মদ মিজানুর রহমান বলেন, উপজেলা নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করার লক্ষ্যে আমরা প্রস্তুতি গ্রহণ করছি।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন বলেন, নির্বাচনকে ঘিরে যেকোনো সহিংসতা প্রতিরোধে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উখিয়া উপজেলায় মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন; মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোটকেন্দ্র ৬২টি। ভোট-কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি; তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

প্রথমবারের মতো উখিয়ায় কোনো নির্বাচনে ভোটাররা ইভিএমে ভোট দেয়ার সুযোগ পাচ্ছে। ভোট অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে।